এমটি স্পেস মঞ্চে নিয়ে আসছে “এ নিউ টেষ্টামেন্ট অব রোমিও এন্ড জুলিয়েট”

ঢাকার মঞ্চে আত্মপ্রকাশ করতে যাচ্ছে নতুন নাট্য দল এমটি স্পেস। ২৯ সেপ্টেম্বর শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালায় সাইমন জাকারিয়া রচিত ‘আ নিউ টেষ্টামেন্ট অব রোমিও এন্ড জুলিয়েট’ নাটকের মধ্য দিয়ে আত্ম প্রকাশ হতে যাচ্ছে নতুন নাট্য দল এমটি স্পেস

এক ঝাক তরুণ নাট্যপ্রান মঞ্চশিল্পীদের সাথে নিয়ে নাটকটি নির্দেশনা দিচ্ছেন নূর জামান রাজা। নাটকের মঞ্চ সজ্জা, আলোক ও পোশাক পরিকল্পনা সহ আবহ সঙ্গীত পরিকল্পনাও করেছেন তিনি। ঢাকা বিশ্ববিদ্যালয়ে চারুকলার ছাত্র থাকা সময়েই থিয়েটারের সাথে যুক্ত হন তিনি। প্রায় দেড় যুগের ও বেশী সময থিয়েটারের সাথে সম্পৃক্ত থেকে প্রথম বার নির্দেশনা দিতে এসে নির্দেশক নূর জামান রাজা মনে করেন যে, নাটকের অন্যান্য ডিজাইনের প্রতি যদি পারদর্শিতা থাকে তবে নির্দেশক এক হাতে সকল নাট্য বিষয়ক পরিকল্পনা করলে প্রযোজনার জন্য তা ভাল ফল আনতে পারে। উইলিয়াম শেক্সপিয়রেরদ্যা ট্রাজেডি অব রোমিও এন্ড জুলিয়েট’ এর আখ্যান কে প্রশ্নবিদ্ধ করে লেখা হয়েছে ‘আ নিউ টেষ্টামেন্ট অব রোমিও এন্ড জুলিয়েট’ নাটকটি।

নাটকটির কেন্দ্রীয় চরিত্র একজন কবির। যিনি পূর্ণিমা রাতে গ্রেভ ইয়ার্ডে এসে ফুলের গন্ধে মাতাল হন আর নিষ্ঠা প্রেমের গান করেন। তার এই গান শুনে সেই স্থানে এসে হাজির হয় রোমিও আর জুলিয়েট। এভাবেই চলতে থাকে নাটকের ঘটনা আর এই ঘটনা চক্রে এক পর্যায়ে উপস্থিত হয় ফাদার ফ্রায়ার এবং সব শেষে শেক্সপিয়র

এমনই রোমঞ্চকর ঘটনার ভেতর দিয়ে এগিয়ে চলা নাটকটি দলের প্রথম প্রযোজনা হিসাবে বেছে নেয়া প্রসঙ্গে “এমটি স্পেস” এর সভাপতি গোলাম শাহারিয়ার সিক্ত বলেছেন, “ অনেক দিন থেকেই আমরা একটি নতুন চিন্তা ও দর্শনের নাটক খুঁজছিলাম। যেহেতু আমাদের দলটি তারুণ্য নির্ভর নাট্যদল তাই আমাদের কাছ থেকে নতুন চিন্তারই কিছু আশা করবে সবাই। আর সেসময়ই দেশের অন্যতম নাট্যকার ও নাট্যগবেষক সাইমন জাকারিয়ার এই পান্ডুলিপিটি আমরা হাতে পাই আমাদের নাটকের বড় ভাই সম্রাট প্রামানিকের মাধ্যমে। পরবর্তীতে নাট্যকারের অনুমতি নিয়ে আমরা মহড়া শুরু করি। দীর্ঘ দিন মঞ্চের সাথে সম্পৃক্ত থেকে অনেক নাটকে অভিনয় ও বেশ কয়টি নাটকে মঞ্চ ও আলোক পরিকল্পনা করেছে আমার নাট্যবন্ধু নূর জামান রাজা। আমি তাকেই নাটকটি নির্দেশনা দেবার অনুরোধ জানাই এবং সে তা সানন্দে গ্রহন করে। মূলত আমার থিয়েটারের বেশ কয়জন নাট্যবন্ধুদের নিয়েই এই নাট্যদলটি গড়া। আর দলের প্রধান উপদেষ্টা মঞ্চ সারথি আতাউর রহমান স্যার আমাদের দলের নামটি প্রদান করেন।

নাটকটি তে আমি কবি চরিত্রে অভিনয় করছি। নাটকে রোমিও চরিত্রে অভিনয় করছেন নাটকের নির্দেশক নূর জামান রাজা আর জুলিয়েট করছেন লোবা আহম্মেদ। মডেলিং ও টেলিভিশনে নিয়মিত অভিনয় করলেও প্রথমবারের মত মঞ্চে অভিনয় করতে যাচ্ছেন তিনি।

নানা শ্রেনী পেশার মানুষ তাদের নাটকের প্রতি, শিল্পের প্রতি ভালবাসার টানে সম্পৃক্ত হয় নাটকরে সাথে আর সমৃদ্ধ করে থিযেটারকে। যেমন প্রকৌশলী ফকির বিপ্লব। পেশায় যিনি বিদ্যুৎ বিভাগের একজন প্রথম শ্রেনীর সরকারী কর্মকর্তা। যার ভাল লাগে গান গাইতে আর ভালবাসে অভিনয়কে। নাটকটিতে ফাদার ফ্রায়ারের চরিত্রে অভিনয় করছেন তিনি। অপর দিকে স্বাধীন বিশ্বাস, যিনি অভিনয় করছেন উইলিয়াম শেক্সপিয়ারের ভুমিকায়। স্বাস্থ্য ও কারিগরী বিষয়ক প্রশিক্ষনের বিশাল ইন্সটিউট এর কর্ণধর স্বাধীন বিশ্বাস শত ব্যস্ততা উপেক্ষা করে ভালবাসার টানে ছুটে আসছে থিয়েটারে। এভাবে এগিয়ে যাচ্ছে দেশের থিয়েটার। এছাড়া সার্বিক ব্যবস্থাপনার বিষয়ে নিরলশ পরিশ্রম করে যাচ্ছে ইসমাইল হোসেন নয়ন , বাপ্পী সরদার সহ অন্যান্যরা”।

নাটকটির অগ্রীম টিকেট অন লাইনে bdeticket.com এ পাওয়া যাচ্ছে ।

%d bloggers like this: