নিউজিল্যান্ডে অস্ত্র আইন পরিবর্তনে বৈঠক

নিউজিল্যান্ডের অস্ত্র আইন পরিবর্তনে আজ বৈঠকে বসছে দেশটির মন্ত্রিসভা। শুক্রবার ক্রাইস্টচার্চ হামলার পর অস্ত্র আইন পরিবর্তনের ঘোষণা দেন প্রধানমন্ত্রী জাকিন্দ আরডের্ন।

শুক্রবার অস্ট্রেলিয়ার নাগরিক ব্রেন্টন ট্যারান্ট একটি সেমি অটোমেটিক অস্ত্র দিয়ে নির্বিচারে গুলি চালায়ে হত্যা করে ৫০ জনকে। ঘটনার পরে পুলিশ জানায়, টারান্টের অস্ত্রটি বৈধ থাকায় গুলি কিনতেও অসুবিধা হয়নি।

ধারণা করা হচ্ছে, বৈঠকে ওই ধরনের সেমি অটোমেটিক অস্ত্র নিষিদ্ধ করা হবে। এদিকে, অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলসে হামলাকারী ব্রেন্টন ট্যারান্টের দুটি বাড়িতে অভিযান চালিয়েছে সেখানকার পুলিশ।

প্রসঙ্গত, গত শুক্রবার ক্রাইস্টচার্চের দু’টি মসজিদে ওই বন্দুকধারীর হামলায় ৫০ জন নিহত ও ৪০ জনের বেশি আহত হন।

প্রায় ২০ মিনিট ধরে গুলি করে হত্যা করা হয় নামাজরত মুসলমানদের। হামলার কিছুক্ষণ আগে এই মসজিদেই নামাজে যাওয়ার কথা ছিল বাংলাদেশ দলের ক্রিকেটারদের। তবে, অল্পের জন্য প্রাণে বেঁচে যান ক্রিকেটাররা।

ক্রাইস্টচার্চের আল নূর মসজিদে সন্ত্রাসী হামলার পর পর একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে যায়। এতে দেখা যায়, ভিডিও গেমের মতো একজন বন্দুকধারী স্বয়ংক্রিয় অস্ত্র দিয়ে গুলি করছে। 

এই ঘটনার পর, হামলাকারী ব্রেন্টন টারান্টের বিরুদ্ধে হত্যার অভিযোগ আনা হয়। আগামী ৫ই এপ্রিল টারান্টকে হাইকোর্টে তোলার আগ পর্যন্ত ২০ দিনের রিমান্ড দিয়েছে ক্রাইস্টচার্চের একটি ডিস্ট্রিক্ট আদালত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: