ভারতে সোয়াইন ফ্লুতে আক্রান্ত হয়ে ১০৫জনের মৃত্যু

চলতি বছরে ভারতের রাজস্থান রাজ্যে সোয়াইন ফ্লু ভাইরাসে আক্রান্ত হয়ে ১০৫জনের মৃত্যু হয়েছে।

শনিবার প্রদেশটিতে এ রোগে নতুন করে আরো ৫জনের মৃত্যু হয়। এখন পযর্ন্ত আক্রান্ত রোগীর সংখ্যা বেড়ে হয়েছে প্রায় তিন হাজার। এ রোগের লক্ষণ ধরা পড়লে রোগীদের তাৎক্ষনিক চিকিৎসা দিতে স্থানীয় কর্মকর্তাদের নির্দেশ দিয়েছেন প্রাদেশিক স্বাস্থ্যমন্ত্রী রঘু শর্মা।

এছাড়া সোয়াইন ফ্ল’র প্রাদুর্ভাব বেশি এমন পাঁচটি অঞ্চলে আক্রান্তদের সনাক্তকরণে ঘরে ঘরে অনুসন্ধান চালানো এবং সচেতনতা বাড়ানোর নির্দেশও দেন তিনি।

দেশটির ন্যাশনাল সেন্টার ফর ডিজ়িজ় কন্ট্রোল-এর তথ্য অনুযায়ী, ২০১৮ সালে উত্তর ভারতের ওই রাজ্যগুলিতে মোট আক্রান্তের সংখ্যা যা ছিল, এ বছরের শুরুতে তার চেয়ে তিনগুণ বেশি মানুষ সোয়াইন ফ্লুতে আক্রান্ত হয়েছেন। সংখ্যাটা পৌঁছেছে সাড়ে সাত হাজারে।

ভারতের আনন্দবাজার পত্রিকার প্রতিবেদনে বলা হয়েছে, ২০১৮ সালে রাজস্থানে সোয়াইন ফ্লুতে আক্রান্ত হয়ে ২২১ জন মারা যায়। এই মুহূর্তে ভয়ঙ্কর পরিস্থিতি সেখানে। সোয়াইন ফ্লুয়ের জেরে দেশজুড়ে যে মৃত্যুমিছিল শুরু হয়েছে, তার ৪২ শতাংশই ঘটছে রাজস্থানে।

কাশ্মীর উপত্যকায় মহামারি, জনস্বাস্থ্য ও স্বাস্থ্য পরিষেবা দফতরের প্রধান এসএম কাদরি বলেন, গত ১ জানুয়ারি থেকে ৩ ফেব্রুয়ারি পর্যন্ত কাশ্মীরে ৩ হাজার ১৬৮ মানুষ সোয়াইন ফ্লুতে আক্রান্ত হয়েছেন। যার মধ্যে ১০ জনের মৃত্যু হয়েছে। গত বছর আক্রান্তের সংখ্যা ছিল ৭৫। যার মধ্যে ১৪ জনের মৃত্যু হয়।

%d bloggers like this: